• শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জের হাওরাঞ্চলে বন্যার পানি বৃদ্ধিতে চলছে ধান কাটা

ডুবে যাওয়া জমির ধান কাটতে কৃষকদের তোড়জোর -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জের হাওরাঞ্চলে
বন্যার পানি বৃদ্ধিতে
চলছে ধান কাটা

# মোস্তফা কামাল :-

ধানের জেলা কিশোরগঞ্জের হাওরাঞ্চলে কয়েকদিন ধরেই ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় পাহাড়ি ঢলে আগাম বন্যার লক্ষণ দেখা দিয়েছে। জেলার নদী এবং হাওরগুলোতে পানি বৃদ্ধি পাচ্ছে। কিছু কিছু নীচু জমির ধান ডুবে গেলেও এখনও অধিকাংশ হাওর নিরাপদে রয়েছে। তবে সোমবারের বৃষ্টিতে ইটনায় কৃষকদের তৈরি করা ৬টি বাঁধ ভেঙে প্রায় ৬শ’ একর জমি ডুবে গেছে।
বন্যার ভয়ে কৃষকরা আগাম জাতের ব্রিধান-২৮ জমির আধাপাকা ধানই কাটতে শুরু করেছিলেন। কৃষি বিভাগ জমির ধান ৮০ ভাগ পাকলেই কেটে ফেলার জন্য পরামর্শ দিয়েছিল। এখন ধান মোটামুটি ৯০ ভাগ পেকে গেছে। কোন কোন জমির ধান পুরো মাত্রায় পেকে গেছে। ফলে কৃষকরাও জমির ধান কাটতে তোড়জোর চেষ্টা করে যাচ্ছেন। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ছাইফুল আলম জানিয়েছেন, এবার জেলার ১৩ উপজেলায় ১ লাখ ৬৭ হাজার ১৯৭ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছিল। এর মধ্যে কেবল হাওরাঞ্চলেই আবাদ করা হয়েছে ১ লাখ ৩ হাজার ৯৪০ হেক্টর। চারটি উপজেলা ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম ও নিকলী পুরোপুরি হাওর অধ্যুষিত হলেও আরও কয়েকটি উপজেলার কিছু অংশ হাওরের আওতায় পড়েছে। আজ ১৯ এপ্রিল মঙ্গলবার পর্যন্ত জেলায় মোট জমির ২৪ ভাগ এবং হাওরাঞ্চলে মোট জমির ৩৮ ভাগ কাটা হয়ে গেছে। জমির ধান ৮০ ভাগ পাকলেই কেটে ফেলার জন্য হাওরে কৃষি বিভাগের পক্ষ থেকে মাইকিং করা হয়েছিল। তিনি জানান, ব্রিধান-২৮ ধানগুলো নীচু জমিতে আবাদ করা হয়। সেগুলিই আগাম বন্যার হুমকিতে থাকে। তবে এবার রোপন মৌসুমে হাওরের বর্ষার পানি আগাম নেমে যাওয়ায় ধান রোপন করা হয়েছিল গতবছরের তুলনায় এক সপ্তাহ আগে। যে কারণে এই সময়ে ধান মোটামুটি পেকে গেছে, কাটার হারও গত বছরের চেয়ে বেশি। ব্রিধান-২৮ মোটামুটি ৯০ ভাগ পেকে গেছে। কৃষকরাও এসব ধান কাটতে শুরু করেছেন। তবে এখনও পাহাড়ি ঢলের হুমকি রয়েছে। সুনামগঞ্জ এবং নেত্রকোনায় পরিস্থিতির অবনতি হলেও কিশোগঞ্জের হাওরাঞ্চলে এখনও পরিস্থিতি অনেকটা ভাল রয়েছে বলে উপ-পরিচালক মন্তব্য করেছেন। তিনি জানান, ধান কাটার জন্য সরকার ৭০ ভাগ ভর্তুকি মূল্যে ৩২২টি কম্বাইন হার্ভেস্টার সরবরাহ করেছে। এবার জেলায় ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ লাখ ৯০ হাজার মেট্রিকটন। আর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ লাখ ২৬ হাজার মেট্রিকটন।
তবে এলাকাবাসী জানিয়েছেন, যেসব জমিতে পানি উঠে গেছে, সেগুলিতে হার্ভেস্টার চালানো যায় না, শ্রমিক দিয়ে ধান কাটতে হয়। কিন্তু এখন হাওরে শ্রমিক সঙ্কট রয়েছে। যে কারণে চড়া দামে শ্রমিক নিয়োগ করতে হচ্ছে। এদিকে সোমবার রাতে ইটনার মৃগা ইউনিয়নের কলাবিল বাঁধ, সিংরা বাঁধ, ছিমৎখালী বাঁধ, নরবিল বাঁধ, নরমোড়ার বাঁধ এবং অরুঙ্গা বাঁধ ভেঙে প্রায় ৬শ’ একর জমির ধান ডুবে গেছে বলে সাংবাদিকদের জানিয়েছেন মৃগা ইউপি চেয়ারম্যান দারুল ইসলাম। এই বাঁধগুলো কৃষকরা চাঁদা তুরে নিজেদের টাকায় তৈরি করেছিলেন। ঝুরকান্দি গ্রামের কৃষক রবীন্দ্র বিশ্বাস জানিয়েছেন, বাঁধ ভেঙে তার দেড় একর জমি তলিয়ে গেছে। তবে কৃষি বিভাগ বলছে, এসবা বাঁধের ভেতর অধিকাংশ জমির ধানই কেটে ফেলা হয়েছে।
মৃগা এলাকার হাওরে দেখা গেছে, কৃষকরা পানি উঠে যাওয়া জমি থেকে ধান কেটে ধানের আঁটিগুলো সিনথেটিকের চাটইয়ে তুলে ডাঙার দিকে নিয়ে স্তুপ করে রাখছেন। এসব ধান মোটামুটি ভালভাবেই পেকে গেছে বলে দেখা গেছে। তবে আগাম বন্যার প্রথম দিকে নদীর ঢালে রোপন করা কিছু জমি তলিয়ে গিয়েছিল। এগুলি অবশ্য কৃষি বিভাগের লক্ষ্যমাত্রার আওতার বাইরের জমি বলে কৃষি বিভাগ জানিয়েছে।
এদিকে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মতিউর রহমান জানিয়েছেন, এখন পর্যন্ত হাওরে পাউবো’র কোন বাঁধে সমস্যা হয়নি। সবসময় সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে এবং সংস্কার কাজ অব্যাহত আছে। পানি মোটামুটি স্থবির অবস্থায় আছে। তবে মঙ্গলবার ধনু নদীর চামড়া ঘাট পয়েন্টে পানির উচ্চতা মেপে বিপদ সীমার এক সে.মি ওপরে পাওয়া গেছে বলে তিনি জানিয়েছেন। এবার ২০২১-২২ অর্থবছরে জেলার হাওর অধ্যুষিত ৮টি উপজেলায় ৯৬ দশমিক ৩৭ কি.মি বাঁধ নির্মাণ ও মেরামতের প্রকল্প নেয়া হয়েছিল। এদিকে জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম পানি উন্নয়ন বোর্ড এবং কৃষি বিভাগের কর্মকর্তাদের নিয়ে একাধিকবার হাওরের বিভিন্ন বাঁধ পরিদর্শন করে বাঁধগুলো রক্ষায় প্রয়োজনীয় নির্দেশান প্রদান করেছেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *